ভিয়েতনাম রোহিঙ্গা ইস্যুতে অবস্থান পাল্টাচ্ছে।

0
279


ইমন, OURBANGLANEWS DESK।

ভিয়েতনামের প্রধানমন্ত্রীর বিশেষ দূত ও উপপররাষ্ট্রমন্ত্রী নুয়েন কুয়ক জুং গতকাল মঙ্গলবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাত্ করে এই ইঙ্গিত দেন যে, রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘে এ পর্যন্ত বিভিন্ন প্রস্তাবের বিরোধিতাকারী ভিয়েতনাম আগামী দিনগুলোতে তার এসংক্রান্ত অবস্থান পরিবর্তনের ইঙ্গিত দিয়েছে।
পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এ দেশে আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কয়েক লাখ রোহিঙ্গার প্রাণ বাঁচিয়েছেন বলে পররাষ্ট্রমন্ত্রী ভিয়েতনামের বিশেষ দূতকে জানিয়েছেন। ভিয়েতনামের বিশেষ দূত তাঁর সরকারের পক্ষে প্রধানমন্ত্রীর উদ্যোগের প্রশংসা করেন। এ সময় তিনি জাতিসংঘে রোহিঙ্গা ইস্যুতে ভিয়েতনামের বিরোধিতা করার কারণ ব্যাখ্যা করতে গিয়ে বলেন, তাঁর দেশ সুনির্দিষ্ট দেশের বিরুদ্ধে কোনো প্রস্তাব সমর্থন করে না। তবে তিনি রোহিঙ্গা ইস্যুতে আগামী দিনগুলোতে তাঁদের (ভিয়েতনামের) অবস্থান পরিবর্তনের সম্ভাবনার ব্যাপারে ইঙ্গিত দিয়েছেন।
ভিয়েতনামের বিশেষ দূত জানান, তাঁর দেশ রোহিঙ্গাদের জন্য এক লাখ মার্কিন ডলার দিচ্ছে। পররাষ্ট্রমন্ত্রী ভিয়েতনামের ‘পরিবর্তিত’ অবস্থানের প্রশংসা করেন এবং এখন থেকে এ সংকট সমাধানে একসঙ্গে কাজ করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমার অনুকূল পরিবেশ সৃষ্টি করলেই রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হবে। ভিয়েতনামের বিশেষ দূত পররাষ্ট্রমন্ত্রীকে অভিনন্দন জানান। একই সঙ্গে এ দেশের নতুন সরকারের সঙ্গে তাঁর দেশের কাজ করার জোরালো আগ্রহের কথা জানান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে