বিমানের মতো দেশের ট্রেন গুলোতে থাকছে ‘বায়ো টয়লেট’।

0
268

কাজী ইমন, OURBANGLANEWS DESK।

ট্রেনের টয়লেটের কথা মনে হলেই বেশিরভাগ মানুষ আঁতকে ওঠেন। অপরিস্কার, নোংরা, জমে থাকা পানিতে ভাসছে বর্জ্য- এসবই আমাদের দেশের ট্রেনের টয়লেটের অবস্থা।
কয়েক বছর আগে নতুন যুক্ত হওয়া পিটি ইনকা বগিগুলোর আভ্যন্তরীণ এবং টয়েলেটের অবস্থাও এর মাঝেই করুণ হয়ে গেছে। এবার যাত্রীদের জন্য কিছুটা স্বস্তির খবর এসেছে। প্রথমবারের মতো ট্রেনে যুক্ত হয়েছে ‘বায়ো টয়লেট’।
ইন্দোনেশিয়া থেকে আনা হচ্ছে ৫০টি আধুনিক ব্রডগেজ কোচ। এর ১৫টি এসে পৌঁছেছে। বাকীগুলো দ্রুত সময়েই চলে আসবে। ১৪০ কিলোমিটার গতিসম্পন্ন আধুনিক ট্রেনের এসব কোচ নির্মাণ করেছে ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন রেল ক্যারেজ (কোচ) নির্মাণ প্রতিষ্ঠান পিটি ইন্ডাস্ট্রি কেরেতা এপি (ইনকা)। এর মধ্যেই বাংলাদেশের জন্য ২৫০টি কোচ নির্মাণ করেছে প্রতিষ্ঠানটি। এবার ৫০টি ব্রডগেজ কোচের প্রতিটির গড় দাম পড়েছে প্রায় ৫ কোটি টাকা।
গণমাধ্যমকে রেলওয়ের প্রধান যন্ত্র প্রকৌশলী (সিএমই) হারুনুর রশিদ বলেন, নতুন এই কোচগুলোতে থাকছে ‘বায়ো টয়লেট’। এত দিন ট্রেনের টয়লেট থেকে মানববর্জ্য রেলপথে পড়ত। কিন্তু ওই কোচে বিমানের মতো টয়লেট সুবিধা থাকছে। ফলে রেললাইনে কোনো বর্জ্য পড়বে না। পানি খরচও কম হবে।

তবে কোন রুটে এই কোচগুলো নামানো হবে, সে বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। সকল পরীক্ষা-নীরিক্ষা শেষে যেসব আন্তনগর ট্রেনে পুরনো কোচ আছে, সেসবে এই নতুন কোচগুলো প্রতিস্থাপন করা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে