বাগেরহাটের মোল্লাহাটে ঢাকা খুলনা মহাসড়কে বিভিন্ন দাবিতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন।

0
194

বাগেরহাটের মোল্লাহাটে ঢাকা খুলনা মহাসড়কে বিভিন্ন দাবিতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন

মোহাম্মাদ আলী মোহন,বাগেরহাট ব্যুরো প্রধানঃ

বাগেরহাট জেলা বিড়ি শ্রমিক ফেডারেশন গতকাল  ১৪জুন, রবিবার সকালে কেন্দ্রিয় বিড়ি শ্রমিক ফেডারেশনের কর্মসূচির অংশ হিসাবে মোল্লাহাটের জয়ডিহি বাসস্ট্যান্ডে দাড়িয়ে বিভিন্ন দাবিতে মানববন্ধন করেছে। মোল্লাহাট প্রেসক্লাবে দেওয়া প্রেস রিলিজের মাধ্যমে এবং মানববন্ধনে শ্রমিক ফেডারেশন নেতৃবৃন্দের বক্তব্য থেকে জানাগেছে আসন্ন ২০২০-২০২১ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে বিড়ির প্রতি প্যাকেটে ট্যাক্স বৃদ্ধি করা হয়েছে চার টাকা যা শতকারা বৃদ্ধিহার ২৮.৫৭% অপর দিকে কমদামি সিগারেটের উপর দাম বৃদ্ধি করা হয়েছে দুই টাকা যা শতকারা বৃদ্ধির হার মাত্র ৫.৪১% অর্থাৎ সিগারেটের চেয়ে বিড়িতে প্যাকেট প্রতি দুই টাকা বেশি এবং শতকরা ২৩.১৬% বেশি যা বিড়ি শিল্পের উপর চরম বৈষম্যমূলক আচরন বলে মনে করে তারা।

তারা আরো জানায় বিদেশী সিগারেট কোম্পানীকে সুবিধা দিতেই এই বৈষম্যমূলক আচরন করা হয়েছে। তারা মনে করে এতে বিড়ি শিল্পের সংখ্যা কমে লক্ষ লক্ষ শ্রমিক বেকার হয়ে যাবে যার ফলে শ্রমিকরা করোনায় আক্রান্ত না হয়ে অনাহারে মারা যাওয়ার আশঙ্কা প্রকাশ করছে,এমতাবস্থায় শ্রমিক নেতৃবৃন্দ ৫টি দাবি তুলে ধরেন মানববন্ধনের মাধ্যমে , দাবিসমুহ হলো বিড়ি শ্রমিকদের মজুরী বৃদ্ধি করা,বিড়ির উপর ট্যাক্স কমানো,কমদামি ও বেশি দামি সিগারেটের ট্যাক্স বৃদ্ধি করন,নকল বিড়ির ব্যবসা বন্ধ করা, বিড়ি শিল্পের সুরক্ষা আইন বাস্তবায়ন এবং করোনা পরিস্থিতিতে শ্রমিকদের বিকল্প কর্মসংস্থান না করে বিড়ি শিল্পের ক্ষতি না করা।

উক্ত মানববন্ধনে প্রায় দুইশতাধিক পুরুষ ও নারী শ্রমিক সকাল ১০.৩০ মিনিট থেকে সকাল ১১.৩০ মিনিট পর্যন্ত মহাসড়কের পাশে দাড়িয়ে বিভিন্ন দাবি সম্বলিত ব্যানার/ফেস্টুন হাতে নিয়ে মানববন্ধন পালন করে। এ সময় বক্তব্য রাখেন বাগেরহাট জেলা বিড়ি শ্রমিক ফেডারেশনের সাধারন সম্পাদক, মোঃ আতিয়ার রহমান, সদস্য,মোঃ রবিউল ইসলাম,মোঃ তৌহিদুল ইসলাম প্রমুখ।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে