পৃথিবীর সবচেয়ে পবিত্র ও মধুর শব্দ ‘মা’

0
238

পৃথিবীর সবচেয়ে পবিত্র ও মধুর শব্দ ‘মা’। সুখে-দুঃখে প্রতিটি সময় যিনি স্নেহ, মায়া, ভালোবাসায় জড়িয়ে রাখেন, তিনিই মা।

নিয়াজ, OURBANGLANEWS DESK ।

আজ বিশ্ব ‘মা’ দিবস। এই ‘মা’ দিবসে পৃথিবীর সকল ‘মা’ কে জানাই গভীর শ্রদ্ধা ও ভালোবাসা। ভালো থাকুক পৃথিবীর সকল মা। পৃথিবীতে একমাত্র মায়ের ভালোবাসাই নিঃস্বার্থ ভালোবাসা। নিঃস্বার্থভাবে ভালোবেসে যাওয়া পৃথিবীর স্কম মা’কে জানাই মা দিবসের শুভেচ্ছা। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে প্রতি বছরের মতো এই দিনটিতে কোন আনুষ্ঠানিকতা না থাকলেও মায়ের প্রতি ভালবাসা জানাবে প্রতিটি সন্তান।

মা’কে শ্রদ্ধা জানাতে ভালোবাসতে কোন বিশেষ দিনক্ষণের প্রয়োজন হয় না। প্রতিদিন প্রতি মুহূর্তে মা’কে শ্রদ্ধা জানানো যায়, ভালোবাসা যায়। তবে প্রতি বছর মে মাসের দ্বিতীয় রবিবার ‘বিশ্ব মা দিবস’ পালন করা হয়। প্রতিবছর এই দিনে গভীর শ্রদ্ধায় পৃথিবীর সকল মাকে স্মরণ করা হয়। আজ সেই দিন, পুরো পৃথিবীর মতো বাংলাদেশও আজ পালন করছে বিশ্ব মা দিবস।

প্রাচীন গ্রিসে বিশ্ব মা দিবস পালনের সূচনা হলেও আধুনিককালে মা দিবসের প্রবর্তন করেন এক মার্কিন নারী। ১৯০৫ সালে যুক্তরাষ্ট্রের আনা জারভিস নামের এক নারী মারা গেলে তার মেয়ে আনা মারিয়া রিভস জারভিস মাকে স্মরণীয় করে রাখতে সচেষ্ট হন। ওই বছর তিনি তার সান ডে স্কুলে প্রথম এই দিনটি মা হিসেবে পালন শুরু করেন। ১৯০৭ সালের এক রবিবার আনা মারিয়া স্কুলের বক্তব্যে মায়ের জন্য একটি দিবসের গুরুত্ব ব্যাখ্যা করেন।

১৯১৪ সালের ৮ মে, মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রবিবারকে ‘মা’ দিবস হিসেবে ঘোষণা করেন। তখন থেকেই মা দিবসের যাত্রা শুরু। এরই ধারাবাহিকতায় আমেরিকার পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশ মর্যাদার সাথে দিবসটিকে মা দিবস হিসেবে পালন করে আসছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে