দুই দিনের মধ্যে পাকিস্তানিদের রাজস্থান ছাড়ার নির্দেশ।

0
265


কাজী ইমন, OURBANGLANEWS DESK।

রাজস্থানের বিকানেরে বসবাসকারী পাকিস্তানি নাগরিকদের ৪৮ ঘণ্টার মধ্যে শহর ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন। জেলা প্রশাসক গত সোমবার এই নির্দেশ জারি করেছেন।
কাশ্মিরে জঙ্গি হামলার পর ভারত জুড়ে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। কাশ্মিরের পুলওয়ামায় জঙ্গি সংগঠনের হামলায় মৃত্যু হয়েছে পা্রয ৫০ জন জওয়ানের। এরপরই ১৪৪ ধারা অনুযায়ী এমন নির্দেশ জারি করেছে প্রশাসন।

এই নির্দেশের সঙ্গে সঙ্গে বিকানের হোটেল থেকে শুরু করে লজের মালিক পাকিস্তানি নাগরিক রাখতে পারবেন না। নতুন করে কাউকে জায়গাও দিতে পারবেন না তারা।
ভারতীয় নাগরিকরা পাকিস্তানের কারো সঙ্গে সরাসরি ব্যবসায় যেতেও পারবেন না। পাকিস্তানের নাগরিকদের চাকরি দেয়া যাবে না।
আপাত দুই মাসের জন্য নির্দেশনা কার্যকর হচ্ছে। জেলা প্রশাসকের জারি করা ওই নির্দেশনায় বলা হয়েছে, পাকিস্তানে নথিভুক্ত এমন কোনো সিম কার্ড ব্যবহার করবেন না জেলা প্রশাসনের কোনো কর্মী। তাছাড়া নাগরিকদেরও বলা হয়েছে, ‘সেনাবাহিনীর সঙ্গে সম্পর্কিত ওই ধরনের কোনো স্পর্শকাতর বিষয় নিয়ে ফোনে আলোচনা না করতে। জঙ্গি হামলার পর থেকেই পাকিস্তানের উপর চাপ তৈরির কৌশল নিয়েছে দিল্লি।’
হামলার ঠিক পরের দিন দু’দশক আগে দেয়া মোস্ট ফেভার্ড নেশনের তকমা পাকিস্তানের কাছ থেকে ফিরিয়ে নেয়া হয়েছে।

শুধু তাই নয়, পাকিস্তান থেকে আসা যে কোনো দ্রব্যের উপর শুল্ক ২০০% বাড়িয়ে দিয়েছে মোদি সরকার।
যদিও জঙ্গি হামলার অভিযোগ খারিজ করে দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেছেন,” ভারত হামলা চালালে সেটার পাল্টা জবাব দেয়া হবে।”

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে