তিন ওষুধে করোনা সারবে ৭ দিনে!

0
304

তিন ওষুধে করোনা সারবে ৭ দিনে! 

করোনাভাইরাসের প্রতিষেধক তৈরিতে বিশ্বজুড়ে জোর প্রচেষ্টা চালানো হচ্ছে। এরই মধ্যে হংকংয়ের গবেষকরা দাবী করেছেন, তিনটি ওষুধ একসাথে ব্যবহার করলে করোনা সেরে যাবে।

ইতিমধ্যে ১২৭ জন রোগীর উপর পরখ করে দেখা হয়েছে এই প্রক্রিয়া। ল্যানসেট মেডিক্যালের জার্নালে এসব তথ্য দেয়া হয়েছে।

ঔষধ তিনটির প্রথমটি এইচআইভি/এইডসের ওষুধ, যা লোপিনাভির ও রিটোনাভির মিলিয়ে তৈরি করা হয়েছে। দ্বিতীয়টি হেপাটাইটিস বি’র এবং তৃতীয়টি ব্রেন স্পাইনাল কার্ডের অসুখের ঔষধ। এ তিনটি ওষুধ একসাথে গ্রহণ করলে মাত্র সাত দিনেই করোনা নেগেটিভ আসবে।

হংকং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও এ গবেষণা কাজের সহকারী কোকো ইয়াং ইউয়েন বলেন, ওষুধগুলো মানব শরীরে প্রয়োগ করলে ভাইরাসের পরিমাণ দ্রুত কমিয়ে দেয় ও লক্ষণ থেকে মুক্তি দেয়। বিশেষ করে স্বাস্থ্যকর্মীদের ঝুঁকি কমায়।

তিনি আরো বলন, ওষুধ তিনটির ব্যবহার আশার বাণী নিয়ে এসেছে। তবে অনেক বেশি মানুষের মধ্যে এই ঔষধ প্রয়োগ করলে এর ফলাফল কেমন হয় তা-ই এখন দেখার বিষয়।

জানা যায়, ওষুধ তিনটির ট্রায়ালের সময় রোগীদের হাসপাতালে ভেন্টিলেটর সাপোর্ট, ডায়ালিসিস সাপোর্টসহ সব ধরনের সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে।

করোনাভাইরাসের চিকিৎসায় হংকংয়ে তিনটি ওষুধের যৌথ প্রয়োগে সাত দিনে রোগীদের করোনামুক্ত হওয়ার বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঔষধ ও প্রযুক্তি বিভাগের সাবেক অধ্যাপক আ ব ম ফারুক বলেন, ‘এর আগে হংকং, সিঙ্গাপুর ও থাইল্যান্ড এই ধরনের তিনটি ওষুধ নিয়ে গবেষণা করেছিল। যার কিছুটা ভালো ফলাফল পাওয়া গেলেও পরে আর এটি সামনে এগোয়নি।

এখন হংকং যে তিন ধরনের ওষুধের কম্বিনেশন তৈরি করেছে তা যদি সত্যি কার্যকর হয় তবে তা ভালোই হবে। যদিও এখন বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন ধরনের গবেষণা চলছে, তবে এখনও এর কোনোটাই চূড়ান্তভাবে কার্যকর হয়নি।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে