ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের বিচারক প্যানেলে পরিবর্তন

0
476

ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের বিচারক প্যানেলে পরিবর্তন

ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের বিচারক প্যানেলে পরিবর্তন এসেছে। নতুন বিচারক এবং জুরি চেয়ার হিসেবে যুক্ত হয়েছেন নির্মাতা আরিফুর রহমান।
ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের সাবমিশন ম্যানেজার তাউসিফ-উল আলম জুলফিকার জানান, ‘ বেলায়েত হোসেন মামুন এর জায়গায় নতুন বিচারক হিসেবে আমাদের সাথে যুক্ত হয়েছেন আরিফুর রহমান।

এর আগে বেলায়েত হোসেন মামুন ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের বিচারক এবং জুরি চেয়ার হিসেবে যুক্ত হয়েছিলেন। জমা পরা ফিল্মের বিচারকাজের সময় নির্ধারিত ছিলো ডিসেম্বরের ১০ তারিখ পর্যন্ত। কিন্তু এই সময়ের মধ্যে তিনি বিচারকাজ শুরু করতে পারেননি। বিচারক প্যানেল থেকে বাদ দেওয়ার বিষয়টি তাঁকে জানানো হয় এবং পরবর্তীতে বেলায়েত হোসেন মামুন এর সম্মতিক্রমেই বিচারক প্যানেলে এই পরিবর্তন আনা হয়’।
আরিফুর রহমান ছাড়াও ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের অন্য দুই বিচারক হচ্ছেন সাদিয়া খালিদ রীতি এবং দেবাকি বিসত। চলচ্চিত্র সমালোচক এবং লেখক সাদিয়া খালিদ রীতি ইতোপূর্বে ৭২তম কান চলচ্চিত্র উৎসবের ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকসের (ফিপরেস্কি) বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলেসে পড়াশোনা করেছেন সাদিয়া খালিদ রীতি।

চলচ্চিত্র সমালোচক হিসেবে অনেক লেখা আছে রীতির। ইউল্যাব, পাঠশালা, শিল্পকলা ও বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটে (বিসিটিআই) ফিল্ম বিষয়ে পড়ান তিনি। প্রথমবারের মতো এবারের আসরে বিদেশি বিচারক হিসেবে আছেন নেপালের দেভাকি বিসত।

সাংবাদিকতাকে যিনি পেশা হিসেবে বেছে নিয়ে একটি সোনালি সময় পার করছেন। ‘ইন সার্চ অব দেভাকি’ তাঁর একটি উল্লেখযোগ্য কাজ। সম্মাননা হিসেবে পেয়েছেন ২০১৮ সালে দিল্লিতে উইমেন ইকোনমিক ফোরাম কর্তৃক ‘ইয়াং ক্রিয়েটিভ লিডার ব্যাটার ফর অল’ এবং উই উইল রাইজ ফাউন্ডেশন থেকে ‘উইমেন ভিডিও মেকার অব দ্য ইয়ার ২০১৯’ অ্যাওয়ার্ড।

ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের নতুন বিচারক ও জুরী চেয়ার আরিফুর রহমান গুপী বাঘা প্রোডাকশনসব লিমিটেডের একজন কর্ণধার। প্রযোজনা ও পরিচালনা বিষয়ে পড়াশোনা করেছেন বুসান এশিয়াটিক ফিল্ম স্কুল থেকে। আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত একাধিক চলচ্চিত্র প্রযোজনা করেছেন আরিফুর রহমান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে