টেস্টের এক নম্বর দল হয়েও ৭৭ রানে অলআউট ইংল্যান্ড।

0
286


OURBANGLANEWS DESK।

গেল বছরেই বাংলাদেশকে নিজ মাটিতে অলআউট করেছিল মাত্র ৪৩ রানে। বাংলাদেশর টেস্ট ক্রিকেটের সর্বনিম্ন স্কোর উপহার দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। এবার আরও একটি লজ্জা উপহার দিল ক্রিকেটের জনক খ্যাত ইংল্যান্ডকে।

অলআউট করলো মাত্র ৭৭ রানে। সেই ম্যাচে বাংলাদেশের ঘাতক কেমার রোচের তোপেই এবার কুপোকাত ইংলিশরা। ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসের করা ২৮৯ রানের জবাবে ৭৭ রান করে টেস্ট র‍্যাংকিংয়ের এক নম্বর দলটি।

এটি তাদের ক্রিকেট ইতিহাসের ১৬তম সর্বনিম্ন স্কোর। ৭৭ রানেই এর আগে তিনবার অলআউট হয়েছিল দল। সববারেই প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া।

ইংল্যান্ডের দলীয় সর্বনিম্ন রান ৪৫, যা ১৮৮৭ সালে করেছিল সেই অস্ট্রেলিয়ার বিপক্ষেই। তবে টেস্ট ক্রিকেটের সর্বনিম্ন রানটি নিউজিল্যান্ডের।

১৯৫৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে ব্লাকক্যাপসরা অলআউট হয়েছিল মাত্র ২৬ রানে। ক্যারিবিয়ানদের সঙ্গে ৩ ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টটি ছিল ইংল্যান্ডের নতুন বছরের প্রথম টেস্ট। এই ম্যাচ থ্রি লায়নসদের হয়ে সর্বোচ্চ ১৭ রান করেন কেইটন জেনিংনস।

মূলত রোচের একটি স্পেলেই ধসে যায় ইংলিশ ব্যাটিংয়ের টপ অর্ডার। জেনিংনস ছাড়া দুই অংকের ঘরে পৌঁছাতে পারে আর ৩ ব্যাটসম্যান। দ্বিতীয় সর্বোচ্চ রানটি আসে স্যাম কুরানের (১৪) ব্যাট থেকে। রোচ নেন ৫ উইকেট।

রোচকে সঙ্গ দিয়ে জেসন হোল্ডার ও আলজারি জোসেফ নেন দুটি করে উইকেট। প্রথম ইনিংসে ২১২ রানে পিছিয়ে থেকেও ফলোয়ান করায়নি স্বাগতিকরা।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ৬ উইকেট হারিয়ে করে ১২৭ রান। এতেই ৩৩৯ রানের বড় রানের পাহাড় চেপেছে সফরকারীদের ওপর।

আজ শুক্রবার ম্যাচের তৃতীয় দিনে এই পাহাড়টাকে আরও বড় করবে তা আর বলা অপেক্ষা রাখে না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে