ছিন্নমূল মানুষের জন্য এক টাকায় আহার

0
137

ছিন্নমূল মানুষের জন্য এক টাকায় আহার

মোঃ কাবাতুজ্জামান, কালের সমাচার ।

এক টাকায় আহার বিদ্যানন্দ ফাউন্ডেশনের একটি অনন্য কর্মসূচি। এটি ২০১৬ সালের ১৫ই মে যাত্রা শুরু করে। সুবিধাবঞ্চিত শিশুদের জন্যই মূলত এই এক টাকার আহার।এছাড়াও যারা গৃহহীন ব্যাক্তিদের পুষ্টিকর ও স্বাস্থকর খাবার দেওয়া চালু হয় মাত্র এক টাকার বিনিময়ে।

সমাজে অনেক মানুষ রয়েছে যাদের কোন সামর্থ নেই যারা বেশি টাকা দিয়ে খাবার কিনতে পারেনা,যাদের পারিবারিক অবস্থা অসচ্ছল মূলত তাদের ঘরের খাবারের চাহিদা পূরণের জন্যও এক টাকায় আহারের কর্মসুচি হাতে নেয় বিদ্যানন্দ ফাউন্ডেশন।

একবেলায় এই খাবার যেন ছিন্নমূল মানুষদের ভিক্ষাবৃত্তি বলে মনে না করে সেজন্য তাদের কাছ থেকে এক টাকা আহারের দাম রাখা হয়।

বাংলাদেশের পথশিশুদের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে এই বিদ্যানন্দ ফাউন্ডেশন। শুধুমাত্র খাবার বিতরণ নয়,খাবারের মান নিয়ন্ত্রন করে এক টাকায় আহার। বাক্সে খাবার ঢোকানোর আগে প্রধান রাধুুনি এই খাবারের মান নিয়ন্ত্রন করে। এক টাকার আহার সেচ্ছাসেবিরা রিক্সা অথবা ভেনে করে নিয়ে যায় নির্দিষ্ট গন্তব্যে। এক টাকায় বিনিময়ে যে কোন সুবিধাবঞ্চিত শিশু এই খাবার কিনতে পারে।

যাত্রা শুরু থেকে বিদ্যানন্দের এই এক টাকার আহার এর সাথে কাজ করছে বহু মানুষ সেচ্ছাসেবিরা সেচ্ছায় শ্রমদিয়ে যাচ্ছে। মূলত স্কুল,কলেজ,ও বিশ্বিবিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা এছাড়া বিভিন্ন পেশার মানুষ এই কর্মসুচিতে নিজেদের সাধ্যমত অর্থ দিয়ে সাহায্য-সহযোগিতা করে যাচ্ছে।

বিদ্যানন্দের ম্যানেজার মোঃ সালমান এক টাকায় আহার সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, “বিদ্যানন্দের সবথেকে বৃহৎ প্রকল্প এটি।আমরা সবথেকে বেশি অর্থ ব্যয় করি এই এক টাকার আহারের প্রকল্পে।বর্তমানে আমরা ঢাকা শহরের মধ্যে কাজ করছি ।অদুর ভবিষ্যতে সারা বাংলাদেশে এই এক টাকার আহারের কার্যক্রম পরিচালনার ইচ্ছা রয়েছে।”

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে