কেরানীগঞ্জ নেওয়া হচ্ছে খালেদা জিয়াকে।

0
208

ইমন, OURBANGLANEWS DESK।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোড এলাকার কারাগার থেকে কেরানীগঞ্জের রাজেন্দ্রপুর এলাকায় ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হবে বলে গুঞ্জন শোনা যাচ্ছে। তবে কবে পাঠানো হবে সে বিষয়ে নিশ্চিত জানা যায়নি।

খোঁজ নিয়ে জানা যায়, কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে এতদিন ভিআইপি বন্দিদের জন্য আলাদা কোনো ভবন ছিল না।

সেটি দক্ষিণ-পশ্চিম কর্নারে নতুন করে করা হয়েছে। ভবনের ভেতর ও বাইরে সবকিছুর কাজ শেষ করা হয়েছে। এখন চলছে বিদ্যুৎ সংযোগের কাজ।

এরপরই ঠিক হবে কবে নাগাদ খালেদা জিয়াকে সেখানে স্থানান্তর করা হবে। তবে এ ব্যাপারে কথা বলতে চাচ্ছেন না সংশ্লিষ্ট কেউই।
এ বিষয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুব আলম বলেন, প্রায় ৩০০ নারী বন্দীর জন্য একটি কারা কম্পাউন্ড তৈরি হচ্ছে। এর কাজ প্রায় শেষ পর্যায়ে।

সেটা যেহেতু আলাদা জেল সেখানে আলাদা অ্যাডমিনিস্ট্রেশন থাকবে, আলাদা জেলার থাকবে আলাদা সুপার থাকবে।
মাহবুব ইসলাম আরও জানান, “নাজিম উদ্দিন রোডের কারাগার নিয়ে ভিন্ন পরিকল্পনা আছে। সেখানে একজন বন্দি থাকায় নিরাপত্তার সমস্যা হচ্ছে।”

‘অনেকগুলো জনবলও সেখানে রাখতে হচ্ছে। সবমিলিয়ে সেখানে কোনো বন্দি রাখা হবে না এটাই স্বাভাবিক। তবে কবে নাগাদ খালেদা জিয়াকে কেরানীগঞ্জে নেওয়া হবে সে বিষয়ে ঊর্ধ্বতনরাই বলতে পাবেন।’


তিনি বলেন, ‘জেলের মধ্যে যেকোনো বন্দী থাকতে পারে। খালেদা জিয়া থাকবে কিংবা অন্য কেউ থাকবে না বিষয়টা এমন নয়। যেহেতু মহিলাদের একটা জেল হচ্ছে সেখানে উনাকে রাখা হতেই পারে।’

‘এখন যদি তাকে কাশিমপুরের মহিলা জেলে পাঠানো হয় তাকে কাশিমপুরও যেতে হতে পারে।’
এদিকে গোয়েন্দা সংস্থার একটি সূত্র জানায়, খালেদা জিয়াকে কেরানীগঞ্জের কারাগারে এপ্রিল মাসের মধ্যেই নেওয়া হতে পারে।

সেখানে তিনি ভিআইপি মহিলা ওয়ার্ডে থাকবেন। এক্ষেত্রে মামলাগুলোর হাজিরা নিয়ে ভেবে দেখা হচ্ছে। এখনো তার বিরুদ্ধে দু’টি আদালতে কয়েকটি মামলার বিচারকাজ চলছে। এসব দিক এখনও ভেবে দেখা হচ্ছে।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজা ঘোষণার দিন থেকে নাজিমুদ্দিন রোডের পুরাতন কারাগারে আছেন খালেদা জিয়া।

আদালতের অনুমতি নিয়ে খালেদার সঙ্গে থাকছেন ফাতেমা বেগম (৩৫)। ফাতেমা দীর্ঘদিন ধরে খালেদা জিয়ার গৃহপরিচারিকা হিসেবে কাজ করছেন। কারাগারে খালেদা জিয়ার সঙ্গে একই সেলে থাকছেন তিনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে