করোনা ভাইরাস মহামারী সম্পর্কে বিশেষজ্ঞ ব্যক্তিদের মতামত নিয়ে ওয়েবিনার

0
319

করোনা ভাইরাস মহামারী সম্পর্কে বিশেষজ্ঞ ব্যক্তিদের মতামত নিয়ে ওয়েবিনার

গত ২৯ শে এপ্রিল বিশ্বের আইন ও অর্থনীতি সম্পর্কে কোভিড-১৯ মহামারী সম্পর্কিত একটি ওয়েব সেমিনার অনুষ্ঠিত হয়। এই ওয়েব সেমিনারটি আয়োজন করেন ঢাকাস্থ কর্পোরেট আইন সংস্থা ক্রেডেন্স এলপি এবং ওয়েবিনারটি সঞ্চালনা করেন ব্যারিস্টার শোভন মাহমুদ, অ্যাডভোকেট, বাংলাদেশ সুপ্রীম কোর্ট,
পার্টনার, ক্রেডেন্স এলপি।
ওয়েব সেমিনারের প্রথম বক্তা, বাহরাইন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ও অর্থ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ ওমর ফারুক বিশ্ব অর্থনীতির উপর বর্তমান মহামারীর সামগ্রিক অবস্থা সম্পর্কে বলেছেন এবং বলেছেন যে এটি কেবল একটি অর্থনৈতিক সংকটই সৃষ্টি করছে না, বিশ্বজুড়ে মানবিক সংকট সৃষ্টি করছে।

দ্বিতীয় বক্তা হিসাবে মোঃ হাসিব রেজা, সিএফএ, হেড অব ডিসক্রিয়েশনারী পোর্টফোলিও ম্যানেজম্যান্ট, ইউসিবি ক্যাপিট্যাল ম্যানেজম্যান্ট লিঃ গার্মেন্টস ও শিল্প খাতের জন্য রাজস্ব আর্থিক উৎসাহ প্যাকেজ চালু করার মতো সরকারী উদ্যোগের ব্যাখ্যা দিয়ে বাংলাদেশের কোভিড-১৯ এর প্রভাব সম্পর্কে তার চিন্তাভাবনা প্রকাশ করেছেন।
তৃতীয় বক্তা সোস্যাল ইসলামী ব্যাংক লিঃ এর পরিচালক ব্যারিস্টার ফয়সাল আহমেদ পাটোয়ারী ব্যাংকিং খাতে কোভিড-১৯ এর মহামারী বিরূপ প্রভাবের উপর আলোকপাত করেন এবং যে সকল চ্যালেঞ্জ মোকাবেলা করেছেন তা নির্মূলের জন্য কিছু সমাধান প্রস্তাব করেন।

চতুর্থ বক্তা ব্যারিস্টার সামিউল হক, এডভোকেট, বাংলাদেশ সুপ্রীম কোর্ট বলেন অর্থনীতিতে এ মহামারীর আইনী প্রভাব সম্পর্কে তার উদ্বেগ প্রকাশ করেন। তিনি বাণিজ্যিক ও অর্থনৈতিক ক্ষেত্রে তাৎপূর্যপূর্ণ প্রভাবের ব্যাখ্যা দেন এবং পক্ষগুলির চুক্তিগত বাধ্যবাধকতাগুলি এ জাতীয় মহামারী দ্বারা গুরুতরভাবে ক্ষতিগ্রস্থ হওয়ার বিষয়টিও উল্লেখ করেন।

পরিশেষে সবাই এই মহামারীর সময়ে একসাথে থেকে নিজেদের সকল প্রয়াসকে কাজে লাগিয়ে এক সাথে সামনের দিয়ে এগিয়ে যাওয়ার আশাবাদ ব্যক্ত করেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে