করোনার মধ্যে ছড়িয়ে পড়ছে ইবোলা

0
121

করোনার মধ্যে ছড়িয়ে পড়ছে ইবোলা

করোনা ভাইরাসের প্রকোপের মধ্যেই আফ্রিকার দেশ গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে নতুন করে মহামারি আকারে ছড়িয়ে পড়েছে ইবোলা ভাইরাস। নতুন করে প্রাদুর্ভাবের কারণে এরমধ্যে পাঁচজনের মৃত্যু হয়েছে। (সূত্রঃ নিউইয়র্ক টাইমস, রয়টার্স)

কঙ্গোর স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল (সোমবার) ইবোলা ভাইরাসের নতুন এই প্রাদুর্ভাবকে মহামারি ঘোষণা দিয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ‘দেশটির পশ্চিমাঞ্চলীয় এমবান্দাকা শহরে ইবোলা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়েছে’।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী এতেনি লংগন্দো জানিয়েছেন, ‘এমবান্দাকায় চারজনের মৃত্যু হয়েছে যাদের শরীরে ইবোলা ভাইরাস শনাক্ত হয়েছে। এছাড়া আরো অন্তত দুইজন এই ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন।‘

তার এই ঘোষণার পর আরো একজনের মৃত্যু হয়েছে।

এতেনি লংগন্দো বলেন, ‘ওই এলাকায় ইবোলা মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। আমরা খুব দ্রুত সেখানে ভ্যাকসিন এবং ওষুধ পাঠানোর চেষ্টা করছি’।

এর আগে, কঙ্গোর পূর্বাঞ্চলের বেশ কিছু জায়গাতেও ইবোলা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ে। তবে ওই অঞ্চলে প্রকোপ কমে যাওয়ায় কঙ্গো সরকারের পক্ষ থেকে মহামারির সমাপ্তি ঘোষণার পরিকল্পনা করা হচ্ছিল। নতুন করে প্রাদুর্ভাব ছড়িয়ে পড়া এমবান্দাকা ওই এলাকা থেকে ৭৫০ মাইল দূরে।

গত দুই বছর ধরে রুয়ান্ডা এবং উগান্ডা সীমান্তবর্তী পূর্বাঞ্চলীয় এলাকায় ইবোলা ভাইরাস মোকাবেলা করতে কঙ্গো সরকার লড়াই করছে। ইবোলায় দেশটিতে এ পর্যন্ত ২ হাজার ২০০ জন মানুষ মারা গেছেন।

পশ্চিম আফ্রিকার দেশগুলোতে ২০১৩ এবং ২০১৬ সালে ইবোলা ভাইরাসের মহামারিতে ১১ হাজারের বেশি মানুষ মারা যায়। এছাড়া ৩০ হাজারের বেশি মানুষ আক্রান্ত হন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে