করোনার টিকা উদ্ভাবনে আশাবাদী অক্সফোর্ডের গবেষকরা

0
166

করোনার টিকা উদ্ভাবনের আশা

করোনাভাইরাসের পরীক্ষামূলক একটি টিকায় মানবদেহে ইতিবাচক ফল পাওয়া গেছে। এতে করে করোনাভাইরাসের টিকা উদ্ভাবনের প্রত্যাশা বেড়েছে।

অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা জানিয়েছেন, ‘তাদের তৈরি ভ্যাকসিন প্রয়োগের ফলে করোনা আক্রান্ত রোগী সেরে যাবে। আর এ টিকার কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।’

মার্কিন কম্পানি মডের্না তাদের টিকা মানবদেহে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করছে। পরীক্ষার ফলাফলে গবেষকরা করোনাভাইরাসে আক্রান্তদের সারিয়ে তোলার আশা দেখেছেন।

এমনকি অক্সফোর্ড ইউনিভার্সিটির তৈরি টিকা এর আগে বানরের ওপর প্রয়োগেও সফলতা এসেছে।

এদিকে ব্রিটিশ সরকারের অর্থায়নে অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা আস্ট্রাজেনেকা কম্পানির হয়ে টিকা আবিষ্কারের জন্য পৃথকভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এজন্য ৬৫ দশমিক পাঁচ মিলিয়ন পাউন্ড বরাদ্দ দেওয়া হয়েছে। অন্যদিকে ইম্পেরিয়াল কলেজ লন্ডন আলাদাভাবে টিকা আবিষ্কারের জন্য ১৮ দশমিক পাঁচ মিলিয়ন পাউন্ডে কাজ করে যাচ্ছে।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকটিয়াস ডিজিসের গবেষকরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন, ভাইরাসটি যেন মানুষের শরীরে আসন গেড়ে বসতে না পারে, সেজন্য এর অ্যান্টিবডি তৈরির ব্যাপারে। সেজন্য তারা অ্যান্টিবডি তৈরিতে গবেষণা করছেন।

এর আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ‘টিকা তৈরির দৌড়ে অন্তত আটটি প্রতিষ্ঠান এগিয়ে আছে। তবে প্রতিষ্ঠানগুলোর ব্যাপারে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।’

(সূত্র: গার্ডিয়ান)

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে