ইমরান খান নোবেল শান্তি পুরস্কারের তালিকায়

0
271

মাহিন, OURBANGLANEWS DESK।

যুক্তরাষ্ট্রের একটি সংবাদপত্র নোবেল শান্তি পুরস্কারের প্রাথমিক তালিকায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের নাম প্রকাশ করেছে বলে জানিয়েছে পাকিস্তানের গণমাধ্যম। ‘দ্য ক্রিশ্চিয়ান সায়েন্স মনিটর’ নামক সংবাদপত্রটি ইমরানের নাম তালিকাভুক্ত করছে।

পাকিস্তানের এক খবরে বলা হয়েছে, ‘ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের জঙ্গি হামলার পরবর্তী ভারত ও পাকিস্তানের মধ্যে চলমান উত্তেজনা নিরসনে ভূমিকা রাখার কারনে নোবেল শান্তি পুরস্কারের প্রাথমিক তালিকায় ইমরানের নাম তালিকাভুক্ত করা হয়েছে।’

এ তালিকায় ইমরানের পাশাপাশি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন, ইথিওপিয়ার প্রধানমন্ত্রীআববিই আহমেদ ও ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা জুয়ান গুয়াইদো।

খবরে আরো বলা হয়েছে, ‘শান্তিপূর্ণ নেতৃত্বের ক্ষেত্রে সম্ভবত সবচেয়ে বড় বিস্ময় এবং বিশ্বের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলেন ইমরান খান।’

১৪ ফেব্রুয়ারি পাকিস্তান ও ভারতের সংকটের শুরু। দিনটিতে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় আধা সামরিক সিপিআরপিএফের গাড়িবহরে হামলায় নিহত হয় ৪০ জনের অধিক জোয়ান।

যার দায় স্বীকার করে পাকিস্তান ভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ। এর ১২ দিন পর ২৬ ফেব্রুয়ারি পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের বালাকোটে ভারত বিমান হামলা চালায়।

নয়াদিল্লি দাবি করে ওই হামলায় জঙ্গী গোষ্ঠী জইশ-ই-মুহাম্মদের বড় ঘাঁটি গোড়ানো হয়েছে এবং ৩০০ জঙ্গী নিহত হয়েছে। কিন্তু তা অস্বীকার করে পাকিস্তান শাসিত কাশ্মীর বাসি।

তারা এক জনের আহত হওয়ার কথা নিশ্চিত করে। এরপর থেকেই চরম উত্তেজনা বিরাজ করতে থাকে প্রতিবেশী দেশ দুটিতে।
ভারতীয় যুদ্ধবিমানের একজন পাইলট অভিনন্দন বর্তমানকে আটক করে ভিডিও প্রকাশ করে পাকিস্তান। পরে ভারত একজন পাইলট নিখোঁজের কথা স্বীকার করে। ভারতীয় সেই পাইলটকে ফেরত দেওয়ায় ব্যপক প্রশংসিত হয় প্রধানমন্ত্রী ইমরান খান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে