আত্মসমর্পণের জন্য বিভিন্ন সুড়ঙ্গ থেকে বেরিয়ে এসেছে আইএস।

0
174

OURBANGLANEWS DESK।

আইএস, জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট, সিরিয়ার পূর্বাঞ্চলের বেশ কিছু জঙ্গি আত্মসমর্পণের জন্য বিভিন্ন সুড়ঙ্গ থেকে বেরিয়ে এসেছে যুক্তরাষ্ট্র-সমর্থিত বাহিনীর কাছে।

গতকাল রোববার আইএসের কথিত খেলাফতের পতন ঘোষণার পর এই ঘটনা ঘটে বলে বার্তা সংস্থা এএফপির খবরে জানানো হয়েছে।

গত শনিবার যুক্তরাষ্ট্র-সমর্থিত কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স (এসডিএফ) ঘোষণা করে, আইএস সবশেষ নিয়ন্ত্রণ হারিয়েছে সিরিয়ার বাঘৌজের এলাকার। সম্পূর্ণ পতন ঘটেছে তাদের তথাকথিত খেলাফতের।

দেখা গেছে ইরাক সীমান্তের কাছের দুর্গম বাঘৌজ গ্রামের ঘাঁটি থেকে বেরিয়ে আসছে অনেক মানুষ। তাদের বেশীরভাগ ছিল পুরুষ।

জিয়াকার আহমেদ, কুর্দিদের মুখপাত্র, এই লোকগুলোকে আখ্যায়িত করেছেন আইএসের যোদ্ধা। তিনি বলেন, বিভিন্ন সুড়ঙ্গ থেকে বেরিয়ে এসে, আত্মসমর্পণ করেছে তারা।

কুর্দিদের এই মুখপাত্র এও বলেন, এখনো আইএস জঙ্গিরা বাঘৌজ গ্রামে লুকিয়ে থাকতে পারে।

কুর্দিসহ অন্যরা উদ্বেগ প্রকাশ করেছে, সিরিয়ায় জঙ্গিগোষ্ঠীটির বিরুদ্ধে যুদ্ধে ধরা পড়া হাজারো বিদেশি আইএস যোদ্ধাদের প্রতি।

ভয়ংকর হুমকি হিসেবে বর্ণনা করা হচ্ছে সিরিয়ায় ধরা পড়া আইএসের বিদেশি জঙ্গিদের। আহ্বান জানানো হয়েছে জরুরি ভিত্তিতে তাদের ব্যাপারে কোনো ব্যবস্থা নেওয়ার।

আইএস কথিত খেলাফত ঘোষণা করে ইরাক ও সিরিয়ার একটা বড় অংশ দখলে নিয়ে ২০১৪ সালে। আইএস পরে পরে বিভিন্ন পক্ষের যুদ্ধের মুখে নিয়ন্ত্রণ হারাতে থাকে তাদের দখল করা এলাকার। দাবি করা হচ্ছে বাঘৌজে আইএসের পরাজয়ের মধ্য দিয়ে পতন ঘটেছে তাদের কথিত খেলাফতেরও।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে