আজ পবিত্র জুমাতুল বিদা

0
79

আজ পবিত্র জুমাতুল বিদা

আজ রমজানের শেষ শুক্রবার, আজ পবিত্র জুমাতুল বিদা। আজ জুমার নামাজ শেষে ধর্মপ্রাণ মুসল্লিরা মহান আল্লাহর দরবারে ক্ষমা ও রহমত কামনা করবেন।

পবিত্র রমজান মাস জুড়ে রোজা আর ইবাদত বন্দেগীর পর, পবিত্র রমজানের বিদায় লগ্নে বিশ্বের কোটি কোটি ধর্মপ্রাণ মুসলমানেরা জামাতুল বিদা পালন করবে। এই দিনে জুমার নামাজ শেষে বিশেষ দোয়া করা হয়। দোয়ায় দেশ, জাতি ও মুসলিম উম্মার শান্তি, অগ্রগতি ও মঙ্গল কামনা করা হবে। পাশাপাশি করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেকে দেশ ও জাতির মুক্তির জন্য দোয়া করা হবে।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে এবছর জুমাতুল বিদার নামাজ আদায়ের ক্ষেত্রে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। এ লক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের অন্য সকল মসজিদে স্বাস্থ্যবিধি ও শরীরিক দূরত্ব বজায় রেখে মুসল্লিরা নামাজ আদায় করবে ও বিশেষ দোয়ায় অংশ গ্রহণ করবে।

মুসলিমদের জন্য সপ্তাহের অন্যান্য দিনের চেয়ে শুক্রবারের দিনের মর্যাদা অধিক। রহমত, মাগফিরাত ও নাজাতের সওগাত নিয়ে আসা রমজান মাসের প্রতিটি শুক্রবারের মর্যাদা আরও অধিক। জামাতুল বিদার এ দিন মসজিদে মসজিদে জুমার খুতবায় রমজান মাসের ফজিলত ও ইবাদতের গুরুত্ব ব্যাখ্যাসহ বিশেষ দোয়া করা হবে।

দোয়ায় মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করা হবে। একই সাথে মহান আল্লাহ্‌ রাব্বুল আলামিন যেন করোনাভাইরাসের সংক্রমণ থেকে দেশ ও দেশের বাইরে সকল মানুষকে রক্ষা করে সেজন্য বিশেষ মোনাজাত করা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে