আক্রান্ত ৪৮ লাখ, মৃত্যু তিন লাখ ১৭ হাজার

0
118

আক্রান্ত ৪৮ লাখ, মৃত্যু তিন লাখ ১৭ হাজার

গোটা বিশ্বে তাণ্ডব চালাচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাস। ইতোমধ্যে কয়েকটি দেশে ধারণে করেছে ভয়ঙ্কর আকার। আজ (সোমবার) পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ছিল ৪৮ লাখ ৪৯ হাজার ৫৭২ এবং মৃত্যু ছিল তিন লাখ ১৭ হাজার ৮২০ জন। অপরদিকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৮ লাখ ৮০ হাজার ১৬৯ জন।

অন্যদিকে, রবিবার বিশ্বে একদিনে নতুন করে আক্রান্ত হয়েছেন ৮২ হাজার ২৫৭ জন ও মৃত্যু বরণ করেছেন ৩৬১৮ জন। এছাড়া একদিনে সুস্থ হয়েছেন ৪৭ হাজারের বেশি রোগী। এ তথ্য জানিয়েছে করোনাভাইরাসের লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান প্রদেশ থেকে এ মহামারির উৎপত্তি হলেও এখন ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে ভয়াবহ আকার নিয়েছে। আক্রান্ত ও মৃত্যুর দিকে দিয়ে সবার ওপরে আছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৫ লাখ ২৭ হাজার ৬৬৪ জন এবং মৃত্যু বরণ করেছেন ৯০ হাজার ৯৭৮ জন। সুস্থ হয়েছেন ৩ লাখ ৪৬ হাজার ৩৮৯ জন।

আক্রান্তের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে আছে রাশিয়া। সেখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২ লাখ ৮১ হাজার ৭৫২ জন এবং মৃত্যু বরণ করেছে ২৬৩১ জন। এরপর স্পেনে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৭৭ হাজার ৭১৯ জন এবং মৃত্যু বরণ করেছে ২৭ হাজার ৬৫০ জন।

মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে আছে ব্রিটেন। দেশটিতে এখন পর্যন্ত মৃত্যু বরণ করেছে ৩৪ হাজার ৬৩৬ জন, আক্রান্ত হয়েছে ২ লাখ ৪৩ হাজার ৬৯৫ জন। এছাড়া ইতালিতে মৃত্যু বরণ করেছে ৩১ হাজার ৯০৮ জন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে বিশ্বের বিভিন্ন দেশে সতর্কতামূলক পদক্ষেপ নেয়া হয়েছে। অধিকাংশ দেশে মানুষের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করতে মানুষের চলাফেরার ওপর বিভিন্ন মাত্রায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কোনো কোনো দেশে সম্পূর্ণ আবার কোন কোন দেশে আংশিক লকদাউন আরোপ করা হয়েছে। এ ধরনের পদক্ষেপ নেয়ায় পৃথিবীর বিভিন্ন এলাকার প্রায় অর্ধেক মানুষ চলাফেরার ক্ষেত্রে কোন না কোন মাত্রায় নিষেধাজ্ঞার ওপর পড়েছেন।

২০১৯ এর ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। নিউমোনিয়ার মত লক্ষণ নিয়ে নতুন এ রোগ ছড়াতে দেখে চীনা কর্তৃপক্ষ বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সতর্ক করে। এরপর ২০২০ এর ১১ জানুয়ারি প্রথম একজনের মৃত্যু হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে