অনলাইন শিক্ষার সমস্যা ও সম্ভাবনা নিয়ে গ্রিন ইউনিভার্সিটির অনলাইন সভা অনুষ্ঠিত

0
117

অনলাইন শিক্ষার সমস্যা ও সম্ভাবনা নিয়ে গ্রিন ইউনিভার্সিটির অনলাইন সভা অনুষ্ঠিত 

উচ্চশিক্ষার প্রতিটি ক্ষেত্রে অনলাইন শিক্ষার গুরুত্ব অনেক। করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে এ বিষয়টিই সবার কাছেই গভীরভাবে অনুধাবিত হয়েছে। শুধু তাই নয় পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, অনলাইন প্ল্যাটফর্ম বাদ দিয়ে ভবিষ্যতেও উচ্চশিক্ষা কার্যক্রম পরিচালনা সম্ভব নয় এমনটা ভাবছেন অনেকেই।

২৬ জুন শুক্রবার রাজধানীর গ্রিন ইউনিভার্সিটিতে ‘বাংলাদেশে অনলাইন শিক্ষা সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক এক আলোচনা সভায় উপস্থিত বক্তারা এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এই সভার আয়োজন করে। এতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির প্রধান অতিথি এবং উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

আলোচনায় অংশ নেন বিভাগীয় অধ্যাপক অধ্যাপক ড. মো. মনিরুল ইসলাম ও অধ্যাপক ড. মো. জাহিদুল ইসলাম। সভায় অনলাইন শিক্ষার অভিজ্ঞতা বর্ণনা করেন বিভাগের প্রাক্তন শিক্ষার্থী এবং চীন ও মালয়েশিয়ায় অধ্যানরত মেহেদী হাসান জনি ও জেসিয়া শারমিন।

সভায় উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির বলেন, করোনা পরিস্থিতিতে গোটা বিশ্বের শিক্ষাব্যবস্থা আজ জর্জরিত। এক্ষেত্রে দেশের প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে ৪ কোটি এবং উচ্চশিক্ষা প্রায় ২৫ লাখ শিক্ষার্থী ভুক্তভোগী।

তিনি আরও বলেন, ফেস টু ফেস যোগাযোগ না হলেও শিক্ষা বন্ধ থাকতে পারে না। কারণ, বিশ্বে ইতোপূর্বে যত ধরনের মহামারী এসেছে, সব মহামারীতেই শিখন প্রক্রিয়া চালু ছিল। তাই চতুর্থ বিপ্লবের সঙ্গে সঙ্গতি রেখে ইতোমধ্যেই শিক্ষাব্যবস্থায় প্রযুক্তিগত যে পরিবর্তন এসেছে, সেটাকে এগিয়ে নিতেই অনলাইন শিক্ষা কার্যক্রমে গুরুত্ব দিতে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে